,

৫নং আউশকান্দি ইউনিয়নের নির্বাচনী হালচাল

আলোচনায় সরব দেশী ও প্রবাসী প্রার্থীরা

মতিউর রহমান মুন্না : আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে আলোচনায় আসছেন দেশী ও প্রবাসী প্রার্থীরা। তারা বিভিন্ন কৌশলে প্রচারণা করছেন। ইউনিয়ন পরিষদ নির্বাচনী হালচাল নিয়ে দৈনিক হবিগঞ্জ সময়েল ধারাবাহিক প্রতিবেদনের ধারাবাহিকতায় নবীগঞ্জ উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে আজ মঙ্গলবার তুলে ধরা হলো ৫নং আউশকান্দি ইউনিয়নের হালচাল। ইউনিয়নের ইতিহাস : কালের স্বাক্ষী বহনকারী এড়া বরাক নদীর তীরে গড়ে উঠা নবীগঞ্জ উপজেলার একটি ঐতিহ্যবাহী অঞ্চল হলো আউশকান্দি ইউনিয়ন। এই ইউনিয়নে রয়েছে শতবর্ষ পূর্বের হাট সৈয়দপুর বাজার। এর পাশ দিয়েই বয়ে গেছে বরাক নদী। আর নজর কেড়েছে ঐতিয্যবাহী ৩ শত বছরের পূর্বের শ্রী শ্রী দুর্লভ ঠাকুরের আখড়া। সেটায় কারুকার্য দ্বারা নির্মিত অনেকগুলি মন্দির রয়েছে। হিন্দু সম্প্রদায়ের দেবালয় এবং অনেকগুলি দেবতলী। এখানে রয়েছে বিখ্যাত আউলিয়া শাহা সদর উদ্দিন (রঃ) এর মাজার। প্রতি বছর এখানে উরস মোবারক হয়। অনেক ভক্তবৃন্দের সমাগম হয় মাজারের মধ্যে। আরও রয়েছে শাহ রুমি মিছকিন শাহ এর মাজার। এই ইউনিয়নের আলমপুর গ্রামে প্রতি বছর ঘোড়ার দৌড় অনুষ্ঠিত হয়। এ ছাড়াও ঢাকা-সিলেট মহাসড়ক ঘেষা এই ইউনিয়নের পারকুলে রয়েছে বিবিয়ানা বিদ্যুৎ পাওয়ার প্লান্ট।
ওই ইউনিয়নে ৪২টি গ্রাম রয়েছে। মোট লোকসংখ্যা প্রায় ২৫ হাজার। সম্প্রতি ওই এলাকায় গিয়ে স্থানীয় লোকজন ও ইউনিয়ন পরিষদ সূত্রে জানা যায়, ইউনিয়ন পরিষদ প্রতিষ্ঠার পর থেকে চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেছেন- সৈয়দ সঞ্জব আলী, নজরুল ইসলাম, গোলাম মোহাম্মদ চৌধুরী শিহাব, সৈয়দ মতিউর রহমান পিয়ারা, ২০০৩ থেকে ২০১৬ পর্যন্ত টানা ১৪ বছর চেয়ারম্যান হিসেবে দায়ীত্ব পালন করেন মোঃ দিলাওর হোসেন এবং সবশেষ ২০১৬ সালে নির্বাচিত হন প্রবাসী মোঃ মহিবুর রহমান হারুন।
এবার নির্বাচনেও সম্ভাব্য প্রার্থী হিসেবে আলোচনায় রয়েছেন লন্ডন প্রবাসী বর্তমান চেয়ারম্যান মোঃ মুহিবুর রহমান হারুন, সাবেক চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি দিলাওর হোসেন, আউশকান্দি ইউনিয়ন যুবলীগের সাবেক সভাপতি তরুণ সমাজ সেবক ও যুক্তরাজ্য রচডেল শাখার স্বেচ্ছাসেবকলীড়ের সভাপতি শামীম আহমদ, বিশিষ্ট সমাজ সেবক সালিশ বিচারক ও আওয়ামীলীগ নেতা আশিকুর রহমান আশিক, যুবলীগ নেতা আব্দুল হামিদ নিকসন, আউশকান্দি ইউনিয়ন বিএনপির সভাপতি শাহ এবাদুর রহমান দারা, বিএনপি নেতা কাওসার আহমদ। আগামী নির্বাচনকে সামনে রেখে তারা বিভিন্ন কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন।


     এই বিভাগের আরো খবর